চাঁই ভাষার ব্যাকরণঃ
ব্যাকরণ ছাড়া কোনো ভাষার অস্তিত্ব টিকিয়ে রাখা সম্ভব নয়। আসুন আমরা সবাই চাঁই ভাষা সাহিত্য চর্চার পাশাপাশি ব্যাকরণগত দিক গুলিও আলোচনা করি।
"পদ"(Parts of Speech)
কেকরাকে ক্যহ্যায়? হাম্ম্যারক্যান কাথা বা বাইক্যম্য যেগলা শ্যাব্দো বেবহার ক্যারিহি ওইগ্লাইকে এককাথাম্যা "পদ" ক্যহ্যায়।
যের্যাখ্যাম, হ্যম্ম্যা আইচ বিলুয়াকে স্যাঙ্ম্যা গ্যাউড় যাপ(I shall go to Gour today with Bilu.)। হ্যাম্মা,আইচ,বিলুয়া বেবাকটি পদ।
একরে জুন্নে দেখ্যাল যাহাই যে পদ ৫ র্যাখ্যাম---
১.বিশেষ্য(Noun) ;২.স্যারবোনাম(Pronoun);
৩.বিশেষণ (Adjective) ; ৪.অব্যোয়(Preposition, Conjunction, Interjection) ; ৫.ক্রিয়া (Verb)।
বচন (Number)
কেকরাকে বচন ক্যহ্যায়?(What is Number?)
উত্ত্যারঃ বিশেষ্যকে সোইঙখ্যাকে বচন ক্যহ্যায়।
চাঁইম্যা "বচন" দুর্যাখ্যার্যাখ্যাম ---১.একবচন (Singular Number)। একটাই মাত্র সোইঙখ্যা বুঝ্যাইলে ওইটাকে একবচন ক্যহ্যায়।
উদাহারোণঃ ছ্যাউড়া(boy/lad), ছ্যাউড়ি(girl /lass)।
২.বহুবচন (Plural Number): দুটা বা দুটাকে বেশি বুঝ্যাইলে ওইটাকে বহুবচন ক্যহ্যায়।
যের্যখ্যামঃ ছ্যাউড়াগালা(boys /lads);
ছ্যাউড়িগালা(girls /lasses)।
"লিঙ্গ "(Gender)
*লিঙ্গ কেকরাকে ক্যহ্যায়?(What's Gender?) *
★যে চিহ্ন দেকে বা ল্যাক্ষণ দেখিকে স্ত্রী পুরুষ ভেদাভেদ বুঝ্যাল যাহাই ওকরাইকে "লিঙ্গ " ক্যহ্যায়।★
চাঁইম্যা লিঙ্গ চারর্যখ্যাম ---১.স্ত্রী লিঙ্গ (Feminine Gender) :বেটি চেঙড়াকে বা বেটিলাড়কাকে বুঝ্যাইলে ওইটা স্ত্রী লিঙ্গ।
যের্যখ্যামঃ ছ্যাউড়ি(girl) ;বেটি (daughter)
২.পুং লিঙ্গ (Masculine Gender) :বেটা লাড়কা বা বেটা চেঙড়াকে বুঝ্যাইলে ওইটা পুং লিঙ্গ।
যেম্যাত্যান ছাউড়া(boy) ;বেটা (son)।
৩.উভয়লিঙ্গ (Common Gender) : বেটা চেঙড়া বেটা চেঙড়া দোনোটাকেই যুতি বুঝাব্যাইক তো ওকরাকে উভয়লিঙ্গ ক্যহ্যায়।
যের্যখ্যাম "লাড়কা " --ছ্যাউড়া/ছ্যাউড়ি দুট্যই;
ছেঙড়া --বেটা /বেটি দুটাই বুঝাব্যহ্যাই(child)
৪.ক্লীবলিঙ্গ (Neuter Gender) : বেটা লাড়কা বা বেটি লাড়কা কোনোট্যাউ ন্যায় বুঝাকে জীব্যানহীন গিয়ানহীন কোনো কুচ্ছুকে বুঝ্যাইলে ওইটা "ক্লীবলিঙ্গ "। যেম্যত্যান ইঁটকা,ঢেলা,বই।(brick, chunk,book).
"সমাস "
★সম্পাদকঃ পরিমল মণ্ডল★
★সমাস কেকরাকে ক্যহ্যায়?★
এক্যার স্যাঙে ওক্যার মানেওয়ালা দুটা বা দুটাসে বেশি পদ বা শ্যাব্দোকে এককাথাম্যা ক্যহ্যানাইকে বা একটা পদম্যা পরিণত কারনাইকে "সমাস " ক্যহ্যায়।
যেম্যাত্যানঃ আচ্ছা যে লোক =আচ্ছালোক;
মেক আর র্যাউদা=মেকর্যাউদা; রোইচ রোইচ=রৈঝ্যে।
সমাসম্যা যেগলা পরিভাষা (Terms) হ্যায়ঃ
১.সমস্তপদ বা বেবাকটি পদঃ সমাসম্যা যে লায়া পদ তিয়ারী হোহ্যায়, ওইটাকেই "সমস্তপদ " ক্যাহ্যায়।
উদাঃ রোইঝ্যে।
২.সমস্যমানপদঃ যেগলা পদ বা শ্যাব্দোগালা যোক ক্যারিকে সমাস হোহ্যায়, ওইগ্লাইকে ক্যহ্যায় "সমস্যমান পদ"।
উদাঃ রোইচ রোইচ।
৩.ব্যাসবাক্য /বিগ্রহবাক্য /সমাসবাক্যঃ সমাস ক্যারতে বা ওক্যার মানে বুঝাব্যা জুন্নে যে বাইক্য বা কাথাটা বেবোহার ক্যর্যা হোহ্যায় ওইটাকেই কেহু ক্যহ্যায় ব্যাসবাক্য, কেহু ক্যহ্যায় বিগ্রহবাক্য, কেহু ফেরো ক্যহ্যায় সমাসবাক্য।
"রোইঝ্যে" বুঝাব্যলা "রোইচ রোইচ "।হিঁম্যা "রোইচ রোইচ "--ব্যাসবাক্য /বিগ্রহবাক্য /সমাসবাক্য।
৪.পূর্বপদঃ সমস্যমান পদ বা শ্যাব্দোগালাকে আগেম্যা যে শ্যাব্দোটা ব্যাইস্যহ্যাই ওইটাকে পূর্বপদ বা "আগলা পদ" ক্যহ্যায়।
৫.উত্তরপদঃ আর যেটা পিছেম্যা ব্যাইস্যহ্যাই ওইটাকে উত্তরপদ বা "পিছলাপদ" ক্যহ্যায়।
"সন্ধি " আর "সমাস"কে বিচম্যা তাফাৎঃ
পাঁজরা পাঁজরি দুটা বর্ণকে মিলকে ক্যাহ্যায় "সন্ধি "।
যেম্যাত্যান দূত+আবাস=দূতাবাস (অ+আ=আ)।
আর মানেওয়ালা দুটা বা দুটাকে বেশি পদ বা শ্যাব্দোকে একটা পদ বা একটা শ্যাব্দোম্যা পরিণত হোনাইকে নাম "সমাস "।
যেম্যাত্যান দূত -আবাস =দূতাবাস (দূতকে আবাস/embassy)।
"সমাসকে ভাক" :
সমাস মূলগালা "ছ্য"ম্যাত্যান-( ক) তৎপুরুষ, (খ) দ্বন্দ্ব, ( গ) দ্বিগু, (ঘ) ক্যার্মধারায়, (ঙ) বহুব্রীহি,
(চ) অব্যয়ীভাব।
(ক) "তৎপুরুষ সমাস"
যে সমাসম্যা আগলা পদটা পিছলাপদকে কোনো "কারক" বুঝাব্যহ্যায় আর আগলা কারোক বুঝাব্যকে বিভক্তিটা বাদ হোকে পিছলা পদটাকে মানেট্যাই অ্যাসস্যাল হো যাহাই, ওকরাকেই "তৎপুরুষ সমাস " ক্যহ্যায়।
উদাঃ বইকে পাহ্যড়নাই--বইপ্যড়নাই।
আধমারা--অ্যাধিয়াটি মারা।
(খ) "দ্বন্দ্ব সমাস "
যে সমাসম্যা এক্কি বিভক্তিবালা দুটা বা দুটাকে বেশি পদ একটাপদম্যা মিলি যাহাই আর স্যাপটি পদকে মানেগালাই য্যহ্যঁম্যা মূল হোকে র্যহ্যাই, ওকরাকেই ক্যহ্যায় "দ্বন্দ্ব সমাস "।
উদাঃ গাউন-বাজনা ---গাউন আর বাজনা ; ভাইয়া-ব্যাহিন ---ভাইয়া আর ব্যাহিন।
(গ) "দ্বিগুসমাস "
আগলা পদম্যা সোইঙখ্যাবালা শ্যাব্দো র্যহ্যাইলে আর পিছলা পদকে স্যাঙম্যা জোড়া ল্যাগিকে সমাহার বা সমবায় বুঝ্যাইলে, ওকরাকে ক্যহ্যাই "দ্বিগুসমাস "।
উদাঃ সাত-স্যামুদ্দ্যার ---সাতটা স্যামুদ্রোকে সমবায় ; পাঁচফোড়্যান---পাঁচ ম্যাতান ফোড়্যানকে সমাহার।
(ঘ)"ক্যার্মধারয় সমাস"
যে সমাসম্যা বিশেষ ক্যারিকে আগলা পদটা পিছলা পদটাকে বিশেষণকে রূপম্যা র্যহ্যাই, আর পিছলা পদটাকে মানেয়ে যাহাঁম্য অ্যাসসাল হোহ্যাই, ওকর্যাইকে "ক্যার্মধারয় সমাস" ক্যহ্যায়।
উদাঃ বাড়কাদিদি --- বাড়কা যে দিদি ; মাঝলামামু --- মাঝলা যে মামু ; ব্যাইগ্যানভাজি --- ভাজ্যল যে ব্যাইগ্যান।
(ঙ)"বহুব্রীহিসমাস "
যে দুটা পদকে সমাস হোহ্যাই, ওক্যার কোনোটাকেও মানেগুরুত্ব ন্যায় পাকে যাঁহাম্যা দোনোটা পদকে মিলিত মানে ওইন্য কোনোও পদার্থ বা লোককে পোরিচয় দ্যাহ্যায়,হুম্যা "বহুব্রীহিসমাস " হোহ্যাই।
উদাঃ দশানন ---দ্যাশটা আনন(মাথা/মুণ্ড) যেক্যার,ম্যানে "রাবোণ; বীণাপাণি ---যেক্যার পাণিম্যা(হাতম্যা)বীণা য়ু,ম্যানে "সোরস্বত্তী"।
(চ) "অব্যয়ীভাব সমাস"
যে সমাসম্যা আগলা পদটা হোল্যাই অব্যয়, পিছলা পদটা বিশেষ্য অব্যয়কে মানেট্যাই য্যাঁহাম্য অ্যাসসাল, ওইট্যাই হোল্যাই "অব্যয়ীভাব সমাস"।
উদাঃ ভ্যারপেট---পেটভ্যারিকে; গ্যাড়মিল--- মিলকে আভাপ; অপমান --- মানকে বিপরীত বা উলটা ; উপগ্রহ ---- ছোট্টা(নানহা)গ্রহ।
আরো ক্যটা সমাস চাঁইভাষাম্যা হ্যায়। যের্যাখ্যাম --- ১.নিত্য সমাসঃ যে সমাসম্যা সমস্যমান পদগালা পাঁজরা পাঁজরি ব্যাইসিগেলিহি সমাস ওকরাকেই "নিত্যসমাস "ক্যাহ্যায়। যেম্যাত্যন, যুগান্তর --- ওইন্য যুক; স্থানান্তর --- ওইন্য জাঘা।
২.প্রাদিসমাসঃ যে সমাসকে আগলাপদম্যা প্র,আদি উপস্যার্গো র্যহ্যায়, ওকরাকে সংস্কৃত গ্রামার ওনুযায়ী "প্রাদিসমাস" ক্যাহ্যায়।
উদাঃ দুর্নীতি --- দুঃ বা দুষ্টামু নীতি ; প্রভাব --- প্রকৃষ্ট ভাপ।
৩.অসংলগ্ন সমাসঃ সমাসবদ্ধ পদকে য্যাখনি অ্যালাদা ক্যারিকে লিখ্যা হোহ্যাই, ত্যাখনি ওকরাকে ক্যাহ্যায় "অসংলগ্ন সমাস"।
উদাঃ বীর পুরুষ (লিখনাই উচিৎ বীরপুরুষ বা বীর-পুরুষ)।
★★ কারক★★
সম্পাদকঃ পরিমল মণ্ডল
*কারক কেকরাকে ক্যহ্যায়?(What is Case?)
ক্রিয়াকে স্যাঙম্যা বিশেষ্য(Noun) বা স্যার্বোনাম (Pronoun) পদকে যে স্যাম্প্যার্ক,ওকর্যাইকে ক্যহ্যায় কারক (Case)।
(A Case is the relationship of a noun or pronoun to verb.)
চাঁইম্যা স্যাম্প্যার্ক বিশেষক্যারিকে "ছ্য"ম্যাত্যান। ওক্রেজুন্নে চাঁইম্যা "কারক" ছ্যর্যখ্যাম---১.কর্তৃকারক (Nominative Case), ২.ক্যার্মোকারক(Accusative /Objective Case),
৩.করণকারক (Causation Case /Performing Case), ৪.নিমিত্তকারক, ৫.অপাদান কারক(Ablative), ৬.ওধিকরণ কারক (Locative Case)।
একটা উদাহারোণঃ বিজোয় সারকার হাত দেকে মালদাম্য অ্যাপ্পান ঝোলাসে সোঞ্জোয়কে দ্যাশ হাজার টাকা দেলক্যাই।
প্রশ্ন :কে দেলক্যাই(Who gives?) উত্ত্যারঃ বিজোয় সারকার---কর্তৃকারক।
প্রশ্নঃ কি দেলক্যাই বা কেকরাকে দেলক্যাই?(What gives /Whom gives?) উত্ত্যারঃ দ্যাশহাজার টাকা (Direct Object /মুখ্যক্যার্মো) , সোঞ্জোয়কে(Dative Case/Indirect Object /গ্যাউনো ক্যার্মো)------ ক্যার্মোকারক।
প্রশ্নঃ ক্যাইসিকে দেলক্যাই?(How does give?) উত্ত্যারঃ হাত দেকে---- করণকারক।
প্রশ্নঃ কাঁহাসে দেলক্যাই?(From where does give?) উত্ত্যারঃ ঝোলাসে ----- অপাদান কারক।
প্রশ্নঃ ক্যাঁহাম্য দেলক্যাই?(Where does give?) উত্ত্যারঃ মালদাম্যা ---- ওধিকরণ কারক।
★বিভক্তি★
**বিভক্তি কেকরাকে ক্যহ্যায়?**
মূল শ্যাব্দোকে স্যাঙম্যা যে "ব্যার্ণ" বা "ব্যার্ণস্যাম্যাষ্টি" জোড়া লাগাকে কারক তিয়ারী হোহ্যাই, ওকর্যাইকে ক্যহ্যাই "বিভক্তি"।
১.কর্তৃকারকম্যা 'অ' বা "শূন্য -বিভক্তি।
২.ক্যার্মোকারকম্যা 'কে' বিভক্তি।
৩.করণকারকম্যা 'ম্যা', 'দেকে', 'দ্বারাসে' বিভক্তি।
৪.নিমিত্তকারকম্যা 'জুন্নে', 'খ্যাতির' বিভক্তি।
৫.অপাদান কারকম্যা 'সে' বিভক্তি।
৬.ওধিকরণ কারকম্যা 'ম্যা' বিভক্তি।
১.কর্তৃকারক(Nominative Case)
যে কোনো কাম ক্যর্যাহ্যায় য়ু হোল্যাই কর্তা (subject)। ওইজুন্নে ক্রিয়াকে স্যাঙম্যা কর্তৃস্যাম্প্যার্ক্যুক্ত পদকে ক্যহ্যায় কর্তৃকারক।
যেম্যাত্যান -- ডোমনা একটা কানখাড়ু দেকক্যহ্যায়।
হিঁম্য দেখ্যকে কামটা ডোমনা ক্যরক্যহ্যায়, ওক্রেজুন্নে "ডোমনা" কর্তৃকারক আর বিভক্তি "আ"।
২.ক্যার্মোকারক(Objective /Accusative Case)
কর্তা যা ক্যর্যাহ্যাই ওইট্যাই ক্যার্মো। সেক্রেজুন্নে, ক্রিয়াকে স্যাঙম্য স্যাম্প্যার্কোযুক্ত পদকেই ক্যহ্যাই ক্যার্মোকারক।
উদাঃ ডোমনা একটা কানখাড়ু দেকক্যহ্যাই।
ডোমনা কি দেকক্যহ্যাই? কানখাড়ু। অ্যাইট্যাই ক্যার্মো(object)।
৩.করণকারক (Causation Case)
কর্তা যেক্যার দ্বারাসে কাম ক্যর্যহ্যাই ওইট্যাই করণ।ওক্রেজুন্নে ক্রিয়াকে স্যাঙম্যা করণ স্যাম্প্যার্কোযুক্ত পদকে ক্যহ্যায় করণকারক।
উদাঃ ডোমনা হাত দেকে ম্যাচ্ছি মার্যহ্যাই।
হিঁম্যা 'হাত দেকে' করণকারক।
৪.নিমিত্তকারক
বাইক্যম্য বেবোহার হোল্ যে বিশেষ্য বা সর্বনাম পদকে দ্বারাসে কামক্যর্যাকে উদ্দেশ্য ক্যহ্যায়, ওকর্যাইকে নিমিত্তকারক ক্যহ্যাল য্যত্যায়।
উদাঃ ফ্যক্ক্যাড়ি নানা শ্যাউককে জুন্নে ম্যাচ্ছি মার্যাইক।
৫.অপাদান কারক (Ablative)
বিচ্যুতি, বিচ্ছেদ, ছুটনাই,গিরনাই,আলাদা হোনাই বুঝ্যাইলে অপাদান কারক হোহ্যায়।
উদাঃ গাচসে পাত্তা গির্যহ্যাই।
হিঁম্য 'গাচসে' 'সে' (from) বিভক্তি।
৬.ওধিকরণ কারক (Locative Case)
যে জাঘাম্য, স্যম্যায়ম্য, অবস্থাম্যা কোনো কাম ঘ্যট্টাহ্যাই ওকর্যাইকেই ওধিকরণ কারক ক্যহ্যায়।
উদাঃ ফ্যাক্ক্যাড়ি নানা ভোলাইচ্যাকম্য র্যহ্যাইক।
'ভোলাইচ্যাকম্য' 'ম্যা' বিভক্তি (in/at)। ওধিকরণ কারক।
ক্রিয়া(Verb)
সম্পাদকঃ পরিমল মণ্ডল
★★সমাপিকা ক্রিয়া (Finite Verb)★★
যে ক্রিয়া বাইক্যকে মানে গোট্টাগোট্টি বা এ্যাকদ্যাম স্যাম্পূর্ণক্যারিকে খোলাসা ক্যারি দ্যহ্যায় ওক্রাকে "সমাপিকা ক্রিয়া" (Finite Verb) ক্যহ্যায়।
যেম্যত্যানঃ প্যারশু ডোমনা একটা কানখাড়ু ধ্যারক্যহ্যায়।(Yesterday Domna caught a hare.)
হিঁম্য "ধ্যারক্যহ্যাই"(caught) সমাপিকা ক্রিয়া।
★★★অসমাপিকা ক্রিয়া (Non-Finite Verb)★★★
যে ক্রিয়া বাইক্যকে মানে খোলাসা ক্যর্যা ন্যায় পার্যহ্যায় আকাঙ্ক্ষা র্যাহি যাহায় ওক্রাকে "অসমাপিকা ক্রিয়া"(Non-Finite Verb) ক্যহ্যায়।
উদাঃ দেবনা আকে ফের চ্যাল গেল্যাই।
"আকে" অসমাপিকা ক্রিয়া।
ডোমনা পোরলা বেচ্যলা বাজার যাহায়(Domna goes to the market to sell parble)।
"বেচ্যলা"(to sell) অসমাপিকা ক্রিয়া
ইংরেজিম্যা বেশিকে ভাক "to" লাগাকে আর চাঁইম্যা 'কে', 'তে', 'লা', 'অ্য/অ্যা' প্রত্যয় লাগাকে "অসমাপিকা ক্রিয়া" তিয়ারী হোহ্যায়।
অসমাপিকা ক্রিয়া কি করে গঠন হয় দেখুন।
1. খেতে: আমি এখন খেতে বাড়ি যাব।
(হ্যাম্ম্যা অ্যাখনি খাবালা/খাবা গুনে ঘর যাপ)।
2. খেতে খেতে: খেতে খেতে এত কথা বলছ কেন?
(খ্যাইতে খ্যাইতে এত্তা কাথা বোল্যাহ্যাঁ
ক্যাইলা?)
3. খেয়ে/খাইয়া: ভাত খেয়ে সে শুতে গেল।
(ভাত খাকে ও শুত্যা গেল্যাই)।
4. খেয়ে খেয়ে: দিনে বার বার খেয়ে খেয়ে খুব
মোটা হচ্ছো! (দিনকে বেলা বের বের খাকে
খাকে খুব মোট্টা হোহ্যান।
5. এক মনে খেতে থাকায় তোমার কথা আমি ঠিক
শুনতে পাই নি। (এক ম্যানে খ্যাইতে খ্যাইতে তোর কাথা হ্যাম্ম্যা ঠিকসে শুন্যা ন্যাই প্যাইলিহ্যা।)
আরও কিছু:
6. খাওয়ার জিনিস= খাব্যাকে জিনিস
7. খাওয়া= দিনে তিন তিন বার ভাত খাওয়া ঠিক
নয়। (দিনম্যা তিন তিন বের ভাত খাবা ঠিক
ন্যাই হ্যাক্যাই।)
Person (পুরুষ)
চাঁইম্যা পুরুষ তিনর্যখ্যাম--১.উত্তোম পুরুষ(First Person)
উদাহরণ :হ্যাম্ম্যা(আমি/I); হামরা(আমরা /we).
২.মোইধ্যম পুরুষ (second person)
উদাহরণ : ত্যাঁই(তুমি/তুই /আপনি /you); তোরা (তোমরা /তোরা /আপনারা /you)
৩.প্যার্থ্যাম পুরুষ (Third person)
উদাহরণ : য়ু (সে/তিনি /he/she);অ্যাইটা(ক্লীবলিঙ্গ /এটি /It) ;
ওকরা(তারা /তাঁরা /they)
কাল (Tense)
সম্পাদক : পরিমল মণ্ডল
★ক্রিয়াকে "কাল" কেক্রাকে ক্যাহ্যায়?(What is called the Time /Tense of verb?)★
★★কোনো কাম(work) ঘ্যট্টাকে স্যম্যায়কে (time) ক্রিয়াকে কাল ক্যহ্যায়।(The time of happening any work is called Tense or time of Verb.)
ভাক(Division)
★ক্রিয়াকে কালকে ক্যা ভাগে ভাক ক্যর্যাল যাহ্যাই?
কাল-কে তিন ভাগে ভাক ক্যর্যাল যাহাই---
১.বর্তমান কাল(Present Tense)
২.ওতীত কাল(Past Tense)
৩.ভোবিষ্যৎকাল(Future Tense)
(১)বর্তমান কাল(Present Tense)
বর্তমানম্যা যে ক্রিয়া ঘ্যট্ট্যাহ্যায় বা ঘ্যাট্টি গেল্যাহ্যাই বা স্যাপ স্যাম্যায়ে ঘ্যাট্ট্যাহ্যাই, ওক্যার কাল বা স্যাম্যায়কে বর্তমান কাল ক্যাহ্যায়।
যেম্যাত্যান -- হ্যাম্ম্যা বই প্যাহ্যাড়িহি(I read book.)
য়ু খেল্যাহ্যাই।(He/She is playing.)
সুরুজ ডুব্যাহ্যাই।(The sun sets.)
চাঁইম্যা "বর্তমান কাল" চার র্যাখ্যাম ---
(ক) নিত্য বর্তমান (Present Indefinite /Simple Present)
(খ)ঘটমান বর্তমান (Present Continuous /Progressive Present)
(গ)পুরাঘটিত বর্তমান (Present Perfect)
(ঘ) বর্তমান -ওনুজ্ঞা(Present Order Command /Injunction, Permission /Advice /Request, Prayer)।
(ক)নিত্য বর্তমান (Present Indefinite /Simple Present)
জানামানাক্যারিকে যে ক্রিয়া বর্তমানম্যা ঘ্যাট্ট্যাহ্যায় বা ঘ্যাটতেয়ে র্যাহ্যায়,ওক্রাকে ক্যাহ্যায় নিত্যবর্তমান।
অ্যাই কাল বুঝাব্যালা ক্রিয়াকে জ্যাড়কে(root of verb/ধাতু) স্যাঙে 'ইহি', 'অ্যাহ্যান', 'হ্যায়' ক্রিয়াবিভক্তি যোক ক্যর্যা হোহ্যায়।
যেম্যাত্যান --- হ্যাম্ম্যা ভাত খাহি।(I eat rice.) হামরা বই প্যহ্যাড়িহি।(We read book.)
ত্যাঁই ফুটবেল খেল্যাহ্যান।(You play football.) তোরা ঘাস ক্যাট্ট্যাহ্যান।(You mow/cut grass.)
য়ু রোইচ দ্যাউড়্যহ্যায়।(He/She runs daily.) সুরুজকে চারোকোড়ে পৃথিবী ঘুর্যহ্যায়।(The earth moves round the sun.) নেতাজী সুভাষ আজাদ হিন্দ ফ্যাউজ ব্যন্যালক্যহ্যাই।(Netaji forms /builds the Azad Hind Fouz.)
(খ) ঘটমান বর্তমান (Present Continuous /Progressive Present): বর্তমানম্যা যে ক্রিয়াকে কাম শুরু হোকেও শেষ ন্যায় হোল্যহ্যায়, ম্যানে, যে ক্রিয়াকে কাম অ্যাখনিও চ্যাললে যাহায়, ওক্রাকে ক্যহ্যায় "ঘটমান বর্তমান"।
'নিত্যবর্তমান কাল'কে স্যাঙম্যা খ্যালি "অ্যাখনি"(now) কাথাটা জোড়িকে(adding) অ্যাই Tense বা কাল হোহ্যায়।
উদাঃ হ্যাম্মা অ্যাখনি ভাত খাহি।(I'm eating rice now.)
তোরা অ্যাখনি হ্যাল চাষ্যহ্যান।(You're ploughing now.) য়ু অ্যাখনি পোরলা তোড়্যহ্যায়।(He's plucking parble now.) ওকরা মাঠম্যা অ্যাখনি কুসিয়ার গাড়্যহ্যাই।(They're planting now sugarcane in the field now.)
(গ) পুরাঘটিত বর্তমান (Present Perfect Tense): ত্যান্টি ক্ষুন আগে যে কাম হোল্যহ্যাই বা হোগেল্যহ্যাই, কিন্তো যেক্যার ফ্যাল অ্যাখনিও বর্তমান, ওক্যার স্যাম্যায়কে ক্যাহ্যায় পুরাঘটিত বর্তমান।
অ্যাই কাল বুঝাব্যা জুন্নে ক্রিয়াকে জ্যাড়কে শেষে কোড়ে "অ্যাইলি", "অ্যাইলে", "অ্যাই " বা "হো গেল্যাই", "হো গেল্যাউ" লাগাব্যলা হোহ্যাই।
উদাঃ হ্যাম্ম্যা ভাত খ্যাইলি/ হাম্ম্যার ভাত খাল হোগেল্যাই।(I've eaten rice.) হামরা ভাত খ্যাইলি / হাম্ম্যারক্যান ভাত খাল হোগেল্যাই।(We've eaten rice.)
ত্যাঁই ভাত খ্যাইলে / তোর ভাত খাল হোগেল্যাউ।(You've eaten rice.) তোরা ভাত খ্যাইলে / তোরক্যান ভাত খাল হোগেল্যাহ্যাউ।(You've eaten rice.)
য়ু ভাত খ্যালক্যাই।(He's /She's eaten rice.) দেবনা মারক্যাহ্যাই।(Debna has caught fish.)
ওক্যারক্যান ভাত খাল হোল্যাই।(They've eaten rice.)
(ঘ)বর্তমান -ওনুজ্ঞা: আদেশ (order /command) ; ওনুরোত(request /prayer) ; নিষেত(injunction) অ্যাইগ্লাকে জুন্নে যে ক্রিয়াকে বেবোহার হোহ্যায় ওকরাকে বর্তমান ওনুজ্ঞা ক্যহ্যায়।
আদেশ (order /command) : অ্যাখনিয়ে যো(Go now.) চ্যাল যো ক্যাইহ্যাউ।( I say,go.)
উপদেশ (Advice) : আচ্ছাসে চ্যাল।(Behave well.)
ওনুমতি(Permission /Consent) : আব্যা পারিক।(May I come in.)
ওনুরোত(Request /Prayer) : দায়া ক্যারিকে হামরাকে বাচ্যা।(Please, help me/Kindly, save me.)
নিষেত(Injunction) : হুঁম্যা যাঁমু।(Don't go there.)
ঝুটঠা কাথা বোল্যামু।(Don't tell a lie.)
(২)ওতীতকাল(Past Tense)
ওতীতকালকে চারভাকম্যা ভাক ক্যার্যাল যাহায়।যেম্যাত্যান---(ক)নিত্য ওতীত (Past Indefinite /Simple Past), (খ)ঘটমান ওতীত(Past Continuous /Past Progressive), (গ)পুরাঘটিত ওতীত(Past Perfect), (ঘ)নিত্যবৃত্ত ওতীত(Habitual Past)
(ক)নিত্য ওতীত(Past Indefinite /Simple Past): যে ক্রিয়াকে কাম আগে হোগেল্যাহ্যায়,ওক্যার কালকে নিত্য ওতীত ক্যাহ্যায়।
অ্যাই কাল বুঝাব্যলা ক্রিয়াকে জ্যাড়(root of verb) বা ধাতুকে শেষে কোড়ে "ইহ্যায়", "ল্যাহ্যান", "লেলক্যাহ্যায়" ক্রিয়াবিভক্তি লাগাব্যা হোহ্যায়।
উদাঃ হ্যাম্ম্যা স্কুল ছোড়ি দেলিহ্যায়।(I left the school.) হামরা হ্যাম্ম্যারক্যান ঠাকুরদাদাকে ন্যায় দেখলিহ্যায়।(We didn't see our grandfather.)
ত্যাঁই স্কুল গেল্যাহ্যান।(You went to school.)
মেল্লেদিন আগে রামকে মা ম্যারি গেল্যাহ্যায়।(Ram's mother died long ago.)
(খ)ঘটমান ওতীত(Past Continuous /Progressive Past): আগে যে ক্রিয়াকে কাম হোতে হোতে হ্যাল্যায় আর ত্যাখনিও যেটা স্যাম্পূর্ণ ন্যায় হোল্যাহ্যায় ওক্যার কালকে ক্যাহ্যায় ঘটমান ওতীত।
ক্রিয়াকে জ্যাড়কে শেষম্যা "হ্যালি", "হ্যাল্যাস", "হ্যাল্যায়" ক্রিয়াবিভক্তি যোক ক্যারিকে অ্যাই কাল বুঝাল যাহায়।
উদাঃ হ্যাম্ম্যা ভাত খ্যাইতে হ্যালি।(I was eating rice.) তোরা ভাত খ্যাইতে হ্যাল্যাস।(You're eating rice.) ওকরা ভাত খ্যাইতে হ্যাল্যায়।(They're eating rice.)
(গ)পুরাঘটিত ওতীত(Past Perfect Tense): ম্যাল্লে আগে যে ক্রিয়াকে কাম হোগেল্যাহ্যাই, ওকরাকে ক্যাহ্যায় পুরাঘটিত ওতীত।
"হোগেল্যাহ্যায়", "হোগেল্যাহ্যাউ" ক্রিয়াবিভক্তি যোক ক্যার্যালা হোহ্যাই।
উদাঃ ত্যাখনি হ্যাম্মার ভাত খাল হোগেল্যাহ্যায়।(Then I had eaten rice.) তোর ভাত খাল হোগেল্যাহ্যাউ।(You had eaten rice.) ডোমনাকে ব্যাইগ্যান বেচ্যাল হোগেল্যাহ্যাই ত্যাখনি।(Domna had sold brinjal then.) ওক্যারক্যান র্যামপোরলা তোড়্যাল হোগেল্যাহ্যায়।(They had plucked ladies finger.)
(ঘ)নিত্যবৃত্ত - ওতীত(Habitual Past): আগে যে ক্রিয়াকে কাম কুচ্ছু স্যম্যায় ধ্যারিকে চ্যল্ল্যাইক বা নিয়োমম্যাত্যান যে কাম হোইক বা হোতিয়ে র্যাহ্যাইক, ওক্যার কালকে ক্যহ্যায় নিত্যবৃত্ত -ওতীত।
"ইক", "অ্যাস", "অ্যাইক" ক্রিয়াবিভক্তি ধাতুকে(root of verb জ্যাড়) শেষেকোড়ে লাগাকে অ্যাই কাল হোহ্যাই।
উদাঃ রোইচ ভোরকে হ্যাম্ম্যা ইংরেজি প্যাহ্যাড়িক।(Daily I used to read English in the morning.) হামরা ভাটিয়াবেলা আমকে বাগানম্যা চিতপ্যাট খেলিক।(We used to play Chitpat at afternoon in the mango grove.) ত্যাঁই রাতকেবেলা অঙ্ক ক্যার্যাস।(You used to solve mathematics at night.) লোতকি বিছ্যাউনাম্যা রাতকে মুতি দেইক।(Lotki used to urinate in the bed at night.) ওকরা স্কুলম্যা কাবাটি খেল্যাইক।(They used to play Kabadi at school.)
(৩) ভবিষ্যৎ কাল(Future Tense)
ভবিষ্যৎ কালকেও চারটা ভাকম্যা ভাক ক্যার্যাল যাহাই।যেম্যাত্যান --- (ক) সাধারণ ভবিষ্যৎ (Future Indefinite /Simple Future), (খ) ঘটমান - ভবিষ্যৎ (Future Continuous / Progressive Future), (গ) পুরাঘটিত ভবিষ্যৎ (Future Perfect), (ঘ) ভবিষ্যৎ - ওনুজ্ঞা (Imperative Future)।
♦(ক) সাধারণ - ভবিষ্যৎ (Future Indefinite /Simple Future): যে ক্রিয়াকে কাম প্যারে বা ভবিষ্যৎম্যা হোত্যাই, ওক্যার কালকে ক্যহ্যায় সাধারণ ভবিষ্যৎ।
অ্যাই কাল বুঝাব্যলা ধাতুকে(root of verb জ্যাড়) শেষম্যা "প", "ইবে", "ত্যাই" ক্রিয়াবিভক্তি যোক হোহ্যাই। যেম্যাত্যানঃ
হ্যাম্ম্যা ক্যালখিনা স্কুল যাপ।(I shall go to school tomorrow.) হামরা পূজা ক্যর্যাপ।(We shall worship.) ত্যাঁই ভাত খ্যাইবে।(You will eat rice.) তোরা মানুষকে ম্যাত্যান মানুষ হোবে।(You will be man like man.) য়ু একটা প্রফেসার হোত্যাই।(He/Sh will be a professor.) রাম আর জ্যামি চাষ ন্যায় ক্যারত্যাই।(Ram will not till land more.) ওকরা বেটাবেটিকে বিহা সাদি দেত্যাই।(They'll give marriage of their sons and daughters.)
(খ) ঘটমান - ভবিষ্যৎ (Future Continuous /Progressive Future) : প্যারে যে ক্রিয়া (কাম) ঘ্যাটতে র্যহ্যাত্যাই, ওক্যার কালকে ক্যহ্যায় ঘটমান - ভবিষ্যৎ।
অ্যাই কাল বুঝাব্যলা অ্যাসস্যাল ধাতুকে স্যাঙম্যা "ইতে"(তে), আর ওক্যার প্যার " র্যহ্যা " ধাতুকে শেষম্যা "প", "ইবে", "ত্যাই" ক্রিয়াবিভক্তি যোক ক্যর্যা হোহ্যাই।
উদাঃ হ্যাম্ম্যা ব্যাখরি চ্যর্যাইতে র্যহ্যাপ।(I shall be grazing goat.) ত্যাঁই চাখরি ক্যারতে র্যহ্যাইবে।(You will be doing service.) য়ু ঘোঁড়াকে ঘাস ক্যাটতে র্যহ্যাত্যাই।(He/She will be mowing grass for horse.) কালুয়া ভিক্কা চ্যহ্যাইতে র্যহ্যাত্যাই।(Kalua will be begging /will be asking for alms.) ওকরা হাম্ম্যারক্যান কুটুম হোকে র্যহ্যাত্যাই।(They will be our relative.)
(ঘ) পুরাঘটিত - ভবিষ্যৎ (Future Perfect) : আগে যে ক্রিয়া ঘ্যাট্টিকে র্যহ্যত্যাই,ওক্যার কালকে (time) ক্যহ্যায় পুরাঘটিত - ভবিষ্যৎ।
মূলধাতুটাকে স্যাঙম্যা "কে" আর প্যারেকে ধাতু "র্যহ্যা" কে স্যাঙম্যা "প", "ইবে", "ত্যাই" লাগাব্যলা হোহ্যাই।
উদাঃ ত্যাঁই হামরাকে ঐদিন ভুল বুঝিকে র্যহ্যাইবে।(You will have misunderstood me that day.)
(ঙ) ভবিষ্যৎ - ওনুজ্ঞা (Future - Imperative) :
ভবিষ্যৎ কালম্যা আদেশ, ওনুরোত অ্যাইগ্লা বুঝাব্যলা যে ক্রিয়া ল্যগ্যহ্যাই, ওক্রাকে ক্যহ্যাই ভবিষ্যৎ - ওনুজ্ঞা।
উদাঃ আদেশ (order) : ক্যাল হ্যম্ম্যার স্যাঙে দেখা ক্যারবে ক্যারবে। (You will have to meet with me tomorrow.)
ওনুরোত(request) : বইটা ক্যাল লেকে অ্যাইবে।( Kindly, you'll bring the book.)
No comments:
Post a Comment